রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০২১

মালয়েশিয়া রবার শিল্পে উন্নত কেন?(Rubber Industry In Malaysia)

 


    দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ গুলির মধ্যে বাগিচা রবার উৎপাদনে মালয়েশিয়া গুরুত্বপূর্ণ স্থান অধিকার করে রবার শিল্পে মালয়েশিয়ার উন্নতি লাভের কারণ গুলি হল-


1. অনুকূল জলবায়ু(Climate)

            মালয়েশিয়া ক্রান্তীয় অঞ্চলের দেশ। এই দেশের উষ্ণ আদ্র জলবায়ু বাগিচা রাবার উৎপাদন এর পক্ষে বিশেষভাবে উপযোগী। এদেশের বাৎসরিক গড় উষ্ণতা 27° থেকে 30° ডিগ্রি সেলসিয়াস এবং 250 থেকে 300 সেন্টিমিটার বৃষ্টিপাত রাবার চাষের জন্য উপযোগী।


2. ভূপ্রকৃতি(Topography)

          মালয়েশিয়ার উত্তম জল নিকাশি যুক্ত ভূমির উপর রাবার বাগিচা গড়ে তোলার পক্ষে উপযোগী।


3. উন্নত যোগাযোগ ব্যবস্থা(Communication)

         মালয়েশিয়ার রবার বাগিচাগুলি উপকূল বরাবর রেল পরিবহন ব্যবস্থার মাধ্যমে বন্দর গুলির সঙ্গে যুক্ত থাকার ফলে রপ্তানি বাণিজ্যে সহায়তা করে।




4. পর্যাপ্ত মূলধন বিনিয়োগ(Capital)

        সুদূর অতীতে রবার বাগিচা গুলির গোড়াপত্তন কালে ইংরেজ, ফরাসি, ওলন্দাজ এবং চীনদেশীয় ব্যবসায়ী সম্প্রদায়ের অর্থানুকূল্যে মালয়েশিয়ার রবার বাগান গড়ে উঠেছিল। বর্তমানে সরকারি ও বেসরকারিভাবে রবার বাগিচা গুলিতে মূলধন বিনিয়োগ করা হয়।


5. রবার গবেষণাকেন্দ্র স্থাপন(Research Center)

        মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর শহরে রবার গবেষণা কেন্দ্র আব্দুল রাজ্জাক গবেষণা কেন্দ্র গড়ে ওঠায় গবেষণার মাধ্যমে উন্নত ও উচ্চ ফলনশীল গোত্রের চারা উৎপাদন করা সহজ হয়েছে।


6. রাজনৈতিক স্থিতিশীলতা(Political Stability)

        মালয়েশিয়ার স্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি রবার শিল্পের অগ্রগতিতে সাহায্য করেছে।


7. উৎপাদন ব্যয় কম(Low Production Cost)

        মালয়েশিয়ায় পুরনো রবার বাগিচাগুলি ছাড়াও আরো নতুন বাগিচা পর্যাপ্ত পরিমাণে গড়ে ওঠে রবার শিল্পের কাঁচামালের অভাবে ঘটে না। এর ফলে রবার শিল্পের উৎপাদন ব্যয় অনেক কম।


৬টি মন্তব্য:

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...