শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১

ধান চাষ কে কেন জীবিকা সত্ত্বা ভিত্তিক চাষ বলা হয়?


                       ধান চাষ কে কেন জীবিকা সত্ত্বা ভিত্তিক চাষ বলা হয়?


          জীবিকা সত্ত্বা ভিত্তিক কৃষি বলতে সেই সকল কৃষি ব্যবস্থাকে বোঝায় যেখানে শুধুমাত্র জীবন ধারণের প্রয়োজনে কৃষিজ ফসল উৎপাদন করা হয়। এইরূপ কৃষিব্যবস্থা ভরণপোষণকারি কৃষি ব্যবস্থা নামেও পরিচিত। কারণ-


১. ক্ষুদ্রায়তন কৃষিজমি

         জীবিকা সত্ত্বাভিত্তিক কৃষির অন্যতম বৈশিষ্ট্য হলো ক্ষুদ্রায়তন ও খন্ডিত কৃষিজমি। ধান চাষের ক্ষেত্রে অধিকাংশ কৃষিজমি পৈতৃক সূত্রে পাওয়া বলে কৃষি জমির আয়তন ক্ষুদ্র আকৃতির হয়।


২. কায়িক শ্রম নির্ভর কৃষি ব্যবস্থা

         উন্নয়নশীল দেশের ধন চাষ মূলত দৈহিক শ্রম এর উপর নির্ভরশীল। ধান চাষ করার জন্য পর্যাপ্ত পরিমাণ কৃষি শ্রমিক প্রয়োজন। জমি কর্ষণ, চারা রোপণ, আগাছা মুক্ত করা, ফসল কাটা প্রভৃতির জন্য প্রচুর শ্রমিকের প্রয়োজন হয়।


৩. প্রাণী শক্তি নির্ভর কৃষি ব্যবস্থা

          ধান চাষে বলদ, মহিষ প্রভৃতির সাহায্যে লাঙ্গল ও মই দেওয়া হয়। এছাড়া ফসল কাটার পর কৃষিজ ফসল কৃষি খামারে গরুর গাড়ির সাহায্যে পাঠানো হয়।


৪. স্বল্প উৎপাদন

            উন্নয়নশীল দেশে ধানের হেক্টরপ্রতি ফলন বা উৎপাদন কম হয়। ফলে মাথাপিছু বা পরিবারপিছু বাড়তি ফসল এর পরিমাণ খুব বেশি হয় না। এই কারণে ধান হল জীবিকা সত্ত্বাভিত্তিক বা জীবনধারণ ভিত্তিক কৃষিজ ফসল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...