সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

চীনের গম উৎপাদক অঞ্চল/Wheat Producing Areas in China

                  চীনের গম উৎপাদন অঞ্চল

                         Wheat Producing Areas in China


গম উৎপাদনে চীন পৃথিবীতে প্রথম স্থান অধিকার করে।FAO (Food and Agriculture Organization) এর তথ্য অনুসারে 2019 সালে চীন 133.6 মিলিয়ন মেট্রিক  টন গম উৎপাদন করে যা বিশ্বের গম উৎপাদনের 18 শতাংশ। বীজ বপন ও ফসল কাটার সময় অনুসারে চীনে গম উৎপাদনকে দুই ভাগে ভাগ করা যায়। যথা- শীতকালীন গম ও বসন্তকালীন গম। নিচে এই দুই ধরনের গম উৎপাদক অঞ্চল সম্পর্কে আলোচনা করা হলো।


ক) শীতকালীন গম উৎপাদক অঞ্চল

         চীনে শীতকালেই বেশি গম চাষ হয়। দেশের মোট উৎপাদনের 85-90 শতাংশ শীতকালীন গম। সেপ্টেম্বর-অক্টোবর মাসে এই গম রোপন করা হয় এবং মার্চ-এপ্রিল মাসে কাটা হয়। পূর্ব ও দক্ষিণ চীনের হোয়াংহো, ইয়াংসিকিয়াং নদীর সমভূমি অঞ্চলে সবচেয়ে বেশি গম উৎপাদন হয়। এই অঞ্চলের প্রধান গম উৎপাদক প্রদেশগুলি হল- হেবেই, জিয়াংসু, সিচুয়ান প্রভৃতি এবং অপ্রধান প্রদেশগুলি হল- জিনজিয়াং, গানসু, বেজিং প্রভৃতি। সবচেয়ে বেশি শীতকালীন গম উৎপাদিত হয় শন্ডং  প্রদেশে।


খ) বসন্তকালীন গম উৎপাদক অঞ্চল

          চীনে বসন্তকালীন গম কম পরিমাণ জমিতে চাষ করা হয়। মোট উৎপাদনের 10-15শতাংশ গম বসন্তকালীন গম। মার্চ-এপ্রিল মাসে রোপণ করা হয় জুলাই-আগস্ট মাসে কাটা হয়। দেশের উত্তর ও উত্তর-পূর্বের প্রদেশগুলোতে বসন্তকালীন গম সবচেয়ে বেশি চাষ করা হয়। হেইলংজিয়াং প্রদেশে সর্বাধিক(26%) বসন্তকালীন গম চাষ হয়। এছাড়া গানসু, জিনজিয়াং, প্রদেশে এই গম চাষ করা হয়।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...