রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০

চীনের ধান উৎপাদক অঞ্চল।Rice production in China

                     চীনের ধান উৎপাদক অঞ্চল

                               Rice Producing Areas in China


         বিশ্বে ধান উৎপাদনকারী দেশের মধ্যে চীনের স্থান প্রথম। FAO(Food and Agriculture Organization) এর তথ্য অনুসারে 2019 সালে চীন 209.6 মিলিয়ন মেট্রিক  টন ধান উৎপাদন করে যা পৃথিবীর মোট উৎপাদনের 28.70 শতাংশ। সমগ্র চীনের ধান উৎপাদক অঞ্চল কয়টি ভাগে ভাগ করা যায়। এর মধ্যে দক্ষিণ ও দক্ষিণ-মধ্যভাগে সবচেয়ে বেশি ধান উৎপাদিত হয়। নিম্নে অঞ্চলগুলি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হল-


ক) দক্ষিণ চীনের অঞ্চলসমূহ

        দেশের মোট ধান উৎপাদক জমির 17% এই অঞ্চলে অবস্থিত। অধিক বৃষ্টিপাতের জন্য এখানে বছরে দুইবার ধান চাষ হয়। দক্ষিণ চীনের ফুজিয়ান, তাইওয়ান প্রভৃতি অঞ্চলে ধান উৎপাদন করা হয়।


খ) হুয়াজং অঞ্চল

          দেশের মোট ধান উৎপাদক জমির 61% এই অঞ্চলে অবস্থিত। এই অঞ্চলের জিয়াংসু, হুনান, হুবেই, দক্ষিণ শানসি প্রভৃতি  প্রদেশে ধান উৎপাদিত হয়। এই অঞ্চলের হুনান প্রদেশকে "ধানের আধার"(Rice bowl) বলা হয়।


গ) দক্ষিণ-পশ্চিমাঞ্চল

        দেশের মোট ধান উৎপাদক জমির 7% এই অঞ্চলে অবস্থিত। এখানে পাহাড়ের গায়ে ধাপ কেটে 2700 মিটার উঁচুতেও ধান চাষ হয়। এই অঞ্চলের ইউনান, সিচুয়ান প্রভৃতি প্রদেশে ধান উৎপাদন করা হয়।


ঘ) উত্তর চীনের অঞ্চল

        দেশের মোট ধান উৎপাদক জমির 3.5% এই অঞ্চলে অবস্থিত। এই অঞ্চলের উত্তর চীন সমভূমি, আনহুই, শানডং প্রভৃতি প্রদেশে ধান চাষ করা হয়।


ঙ) উত্তর-পূর্বের অঞ্চল

      দেশের মোট ধান উৎপাদক 3.6শতাংশ এই অঞ্চলে অবস্থিত। এই অঞ্চলে সবচেয়ে বেশি উচ্চতায় ধান চাষ হয়। জিলিন, নিউমঙ্গল প্রভৃতি প্রদেশে ধান উৎপাদিত হয়।

চ) উত্তর-পশ্চিমাঞ্ল

         উত্তর-পশ্চিমের শুষ্ক অঞ্চলে খুব কম পরিমাণ জমিতে ধান চাষ হয়। শানসির পূর্বভাগ, গানসু, শিনজিয়াং প্রভৃতি  প্রদেশে ধান উৎপাদিত হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...