মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০

বাংলাদেশ পাট চাষ অধিক হয় কেন?/বাংলাদেশ পাট বাংলাদেশ পাট চাষের প্রধান এর কারণ লেখ/ Jute Cultivation in Bangladesh



        পাট বাংলাদেশের অন্যতম অর্থকরী ফসল। পাট চাষে ব্যবহৃত জমি ও পাট উৎপাদনে বাংলাদেশ পৃথিবীতে দ্বিতীয় স্থান অধিকার করে। FAO এর দেওয়া তথ্য অনুসারে 2012 সালে 14.52 লক্ষ বেল পাট উৎপাদিত হয়।বাংলাদেশের রংপুর, বগুড়া, রাজশাহী, ময়মনসিংহ, পাবনা ,ঢাকা , কুমিল্লা ও ফরিদপুর জেলায় দেশের 90% পাট উৎপাদন করা হয়। বিভিন্ন প্রাকৃতিক ও অর্থ সামাজিক কারণে বাংলাদেশ পাট চাষে উন্নত।


ক) প্রাকৃতিক কারণ

  1. উষ্ণতা

       বার্ষিক 22°-37°সেলসিয়াস উষ্ণতা পাট চাষের উপযোগী। বাংলাদেশের গড় তাপমাত্রা 26 ডিগ্রি সেলসিয়াস।এপ্রিল মাস উষ্ণতম মাস। এই সময় তাপমাত্রা 33 ডিগ্রি থেকে 36 ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় ঘোরাফেরা করে।

2. বৃষ্টিপাত

    বার্ষিক 150-200 সেন্টিমিটার বৃষ্টিপাতে পাট চাষ ভালো হয়। বাংলাদেশের অধিকাংশ স্থানে বৃষ্টিপাত গড়ে 150 সেন্টিমিটার।

3. মৃত্তিকা

    ভারী দোআঁশ মৃত্তিকা পাট চাষের উপযোগী। পদ্মা, মেঘনা, যমুনা নদী অববাহিকা পলি ও দোআঁশ মাটি দ্বারা গঠিত। একারণে এই সকল অঞ্চলে পাট চাষ ভালো হয়।

4. ভূপ্রকৃতি

      নবীন প্লাবনভূমির সমতল ভূপ্রকৃতি পাট চাষের পক্ষে উপযোগী। বাংলাদেশের অধিকাংশ স্থান  নবীন প্লাবনভূমির অন্তর্গত এবং ভূমিরূপ সমতল প্রকৃতির।

5 জলাশয়

     পাঠ পচিয়ে আঁশ ছাড়ানোর জন্য জলাশয় এর প্রয়োজন। নদীমাতৃক দেশ ও সমতল ভূপ্রকৃতিযুক্ত নদী অববাহিকায় প্রচুর জলাশয় রয়েছে।


খ) আর্থসামাজিক কারণ

6. পরিবহন

     নদীপথ, সড়কপথ প্রভৃতির মাধ্যমে দেশের বিভিন্ন পাটকল গুলিতে পাটজাত দ্রব্য নিয়ে যাওয়া হয়।

7. শিল্পের সঙ্গে সংযোগ

        ভারত থেকে পূর্ববঙ্গ আলাদা হওয়ার পর দেশের মধ্যে পাবনা , রাজশাহী , কুমিল্লা প্রভৃতি স্থানে অবস্থিত পাটকল গুলিতে পাট রপ্তানি করার জন্য পাট চাষ বৃদ্ধি পেয়েছে।

8. আন্তর্জাতিক বাজার

      বাংলাদেশের পাটের গুনমান ভালো। একারণে বিদেশে বাংলাদেশের পাটের বিশেষ চাহিদা আছে। দেশের মোট উৎপাদিত পাটের 37% বিদেশে রপ্তানি করা হয়।

9. শ্রমিক

    বাংলাদেশ জনবহুল দেশ পাট চাষের জন্য প্রচুর শ্রমের প্রয়োজন হয়। জনবহুল হওয়ায় শ্রমিক এর অভাব বাংলাদেশে হয় না।

এগুলিও দেখতে পারেন


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...