বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০

ভারতে বাজারভিত্তিক চাষের গুরুত্ব// Importance of Market Gardening or Orchard Farming in India

 ভারতে বাজারভিত্তিক চাষের গুরুত্ব ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। শহরে জনসংখ্যা বৃদ্ধি পাওয়ার ফলে প্রতিদিন সবজির চাহিদা পূরণের জন্য শহরের প্রান্তভাগে বাজারভিত্তিক চাষ হচ্ছে। ভারতে বাজারভিত্তিক চাষের গুরুত্ব নিম্নে আলোচনা করা হল-


ক) সবজি উৎপাদন

       ভারতে ক্রান্তীয় ও উপক্রান্তীয় দুই ধরনের সবজি চাষ করা হয়।ফুলকপি উৎপাদনে ভারত পৃথিবীতে প্রথম স্থান অধিকার করে। পেঁয়াজ উৎপাদনে ভারতের স্থান পৃথিবীতে দ্বিতীয় এবং বাঁধাকপি উৎপাদনে তৃতীয়।


খ) মসলার উৎপাদন

           ভারত পৃথিবীর শ্রেষ্ঠ মসলা উৎপাদক দেশ। বহু শতাব্দী ধরে ভারতীয় মসলা ইউরোপের বাজারে রপ্তানি করা হয়। ভারতের গোল মরিচ , দারচিনি , লবঙ্গ , তেজপাতা ইউরোপ ও আমেরিকার প্রতিটি বড় শহরে পাওয়া যায়। ভারত পৃথিবীতে উৎপাদিত লঙ্কার প্রায় 35% উৎপাদন করে।


গ) ফুলের উৎপাদন

      রপ্তানির উদ্দেশ্যে ভারতে গোলাপ , অর্কিড , লিলি ফুলের চাষ লক্ষণীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। অভ্যন্তরীণ বাজারে জবা , গাঁদা , পদ্ম , অপরাজিতা , রজনীগন্ধার চাষ বৃদ্ধি পেয়েছে।


ঘ) ফলের উৎপাদন

          ভারতের বিভিন্ন রাজ্যের যথেষ্ট পরিমাণ আপেল , কমলালেবু , নাশপাতি , আম , লিচু উৎপাদিত হয় যা দেশের অভ্যন্তরীণ বাজারে ফলের চাহিদা মেটায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...