শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০

মিশর ও পাকিস্তানের তুলা চাষের প্রাধান্যের কারণ গুলি লেখ// Favourable Conditions For Cotton Production in Pakistan and Egypt

    মিশর ও পাকিস্তানের তুলা চাষের প্রাধান্যের কারণ গুলি লেখ


          ক্রান্তীয় ও উপক্রান্তীয় জলবায়ুর অঞ্চলের অন্যতম অর্থকরি বা শিল্প ফসল হলো তুলা। উত্তর গোলার্ধের 20°- 45° অক্ষাংশের মধ্যে অবস্থিত আফ্রিকার মিশর ও এশিয়ার পাকিস্তানের অঞ্চলসমূহে তুলা উৎপাদন করা হয়। পাকিস্তানের সিন্ধু অববাহিকার মুলতান, লায়ালপুর, মন্টগোমারি প্রভৃতি স্থানে এবং মিশরের নীলনদের মধ্য ও নিম্ন অববাহিকার আলমিনা, সোহাগ, কেনা প্রভৃতি অঞ্চলে প্রচুর তুলা উৎপাদনকরা হয়। এই দেশ দুটিতে তুলা চাষ সম্প্রসারণ এর মূল কারণগুলি হল-

প্রাকৃতিক অবস্থা(Physical Conditions)

1. জলবায়ু(Climate)

          এই দেশ দুটির জলবায়ুগত বৈশিষ্ট্যগুলির নিচে আলোচিত হলো-

 উষ্ণতা(Temperature)

       এখানকার বার্ষিক উষ্ণতা 20°-30°সেলসিয়াস যা তুলো গাছের বৃদ্ধি ও গুটিপাকার জন্য আদর্শ।


বৃষ্টিপাত(Rainfall)

     এইদেশের তুলা উৎপাদক অঞ্চলে বার্ষিক 50 থেকে 100 সেন্টিমিটার বৃষ্টিপাত হয়। যা তুলা গাছের পক্ষে উপযুক্ত। একটানা বৃষ্টিপাত তুলাচাষের পক্ষে ক্ষতিকর, কারণ তাতে পোকার আক্রমণ ব্যাপকহারে বৃদ্ধি পায়।


তুহিনমুক্ত দিবস(Snow Free Days)

     তুষারপাত ও শৈত্য প্রবাহ তুলো গাছের ক্ষতি করে। তুলো চাষের জন্য প্রায় 200টি তুহিন মুক্ত দিবস এর প্রয়োজন হয়। ক্রান্তীয় ও উপক্রান্তীয় অঞ্চলে অবস্থিত মিশর ও পাকিস্তানের অঞ্চলগুলিতে তুষারপাত হয় না।


সামুদ্রিক আবহাওয়া(Sea Wind)

      সমুদ্রবায়ু তুলো গাছের বৃদ্ধিতে সহায়ক। এই কারণে আরব সাগরের তীরবর্তী দক্ষিণ পাকিস্তানে এবং মিশরের নীল নদের বদ্বীপ অঞ্চলে প্রভুত পরিমাণে উৎপাদন করা হয়।


2. মৃত্তিকা(Soil)

        চুন মিশ্রিত লবণাক্ত মৃত্তিকা এবং উর্বর হালকা দোআঁশ মৃত্তিকা তুলা চাষের পক্ষে উপযুক্ত। পাকিস্তানের সিন্ধু নদ অববাহিকা, আরব সাগরের উপকূলবর্তী অঞ্চলের লবণাক্ত মৃত্তিকা, মিশরের নীলনদ অববাহিকা ও ভূমধ্যসাগরের তীরবর্তী অঞ্চলের লবণাক্ত মৃত্তিকা তুলো চাষের পক্ষে উপযোগী।


3. ভূমিরূপ(Topography)

       মৃদু ঢাল যুক্ত সমতলভূমি তুলা চাষের পক্ষে উপযোগী। পাকিস্তানের সিন্ধু অববাহিকা ও মিশরের নীলনদ অববাহিকা মৃদু ঢাল যুক্ত হওয়ায় জল জমে না। ফলে তুলো চাষ ভালো হয়।


অর্থনৈতিক অবস্থা(Economic Conditions)


4. পর্যাপ্ত শ্রমিক(Sufficient labour)

           জমি প্রস্তুত করা, তুলা গাছের পরিচর্যা, সার প্রয়োগ, কীটনাশক দ্রব্য প্রদান, গুটি সংগ্রহ প্রভৃতি কাজের জন্য এই অঞ্চলে শ্রমিকের অসুবিধা হয় না।


5. সারের যোগান(Fertilizer)

           প্রতিনিয়তঃ তুলা চাষ করলে জমি উর্বরতা হারায়। জমির উর্বরতা বজায় রাখতে এই অঞ্চলের কৃষি জমিতে নাইট্রোজেন যুক্ত সার প্রয়োগ করতে হয়।


6. মূলধন(Capital)

     জল সেচের ব্যবস্থা গ্রহণ, শ্রমিকের মজুরি, সার ও কীটনাশক দ্রব্য ক্রয় বাবদ পর্যাপ্ত মূলধন ব্যয় করা হয়।


7.পরিবহন (Transport)

তুলো অন্যতম অর্থকরী তথা শিল্প ফসল। তুলো বিশুদ্ধ শ্রেণীর কাঁচামাল হওয়ার জন্য উৎপাদক অঞ্চল থেকে সুতি বস্ত্র শিল্প কেন্দ্রে প্রেরণের জন্য উন্নত মানের পরিবহন ব্যবস্থা থাকা অবশ্যক।

৩টি মন্তব্য:

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...