শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০

পাকিস্তান ও মিশরের তুলা উৎপাদক অঞ্চলের বিবরণ দাও।Cotton Producing Areas in Pakistan and Egypt

 পাকিস্তান ও মিশরের তুলা উৎপাদক অঞ্চলের বিবরণ দাও।


পাকিস্তানের তুলা উৎপাদক অঞ্চল(Cotton Producing Areas in Pakistan)

        সারাবিশ্বে তুলা উৎপাদনে পাকিস্তান চতুর্থ স্থান অধিকার করে। 2016 সালে পাকিস্তানের তুলা উৎপাদন হয়েছিল 49.43 লক্ষ টন(FAO)। দেশের শতকরা 15% জমিতে তুলা চাষ হয়। পাকিস্তানের তুলা উৎপাদক অঞ্চলকে দুটি ভাগে ভাগ করা যায়। যেমন-

ক) পাঞ্জাবের সমভূমি

        এই অঞ্চলে মে-জুন মাসে তুলা উৎপাদন শুরু হয়। সেপ্টেম্বর-অক্টোবর মাসে তুলা সংগ্রহ করা হয়। পাঞ্জাব সমভূমির প্রধান তুলা উৎপাদক অঞ্চল গুলি হল- মুলতান, লাহোর, গুজরানওয়ালা, রাওয়ালপিন্ডি, ফয়সালাবাদ প্রভৃতি। এখানে দেশের 40% তুলা উৎপাদিত হয়।

খ) সিন্ধু অববাহিকা

      দেশের মোট 20% তুলা এখানে উৎপাদিত হয়। এই অঞ্চলে এপ্রিল মাসে তুলা উৎপাদন শুরু হয় এবং অগাস্ট মাসে তুলা সংগ্রহ করা হয়। এই অঞ্চলের প্রধান তুলা উৎপাদক অঞ্চল গুলি হল- হায়দ্রাবাদ, শুক্কুর প্রভৃতি।


মিশরের তুলা উৎপাদক অঞ্চল(Cotton Producing Areas in Egypt)

          সুপ্রাচীন কাল থেকেই মিশরে উৎকৃষ্ট শ্রেণীর দীর্ঘ আঁশযুক্ত তুলা উৎপাদিত হয়। এদেশে হেক্টরপ্রতি তুলা উৎপাদনের পরিমাণ প্রায় 900 কেজি। মিশরের তুলা উৎপাদক অঞ্চল গুলিকে তিনটি ভাগে ভাগ করা যায়-


ক) নিম্ন মিশর বা উত্তর মিশর বা বদ্বীপ অঞ্চল

          এখানকার ভূমধ্যসাগরীয় জলবায়ু অঞ্চলের লোনা আবহাওয়ায় উৎকৃষ্ট মানের তুলা চাষের পক্ষে বিশেষ উপযোগী। এখানকার বেহিরা, ডাকানিয়া উল্লেখযোগ্য তুলা উৎপাদক অঞ্চল। এখানে গিজা 80,83,90 প্রজাতির দীর্ঘ আঁশযুক্ত তুলো চাষ করা হয়।


খ) মধ্য মিশর

           মধ্য মিশরের ক্রান্তীয় জলবায়ু তুলা চাষ এর সহায়ক। এখানে ফাইয়ুম, জিনিয়া, বেনি সুয়েফ প্রভৃতি স্থান তুলা চাষের জন্য প্রসিদ্ধ। এখানে গিজা 80,83,90 প্রজাতির দীর্ঘ আঁশযুক্ত তুলো চাষ করা হয়।


গ) দক্ষিণ মিশর বা উচ্চ মিশর

            এখানে ক্রান্তীয় জলবায়ু অঞ্চল হওয়ায় তুলো চাষের ক্ষেত্রে আদর্শ। এখানকার 20 ডিগ্রী থেকে 30 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় তুলো চাষ ভালো হয়। রৌদ্রোজ্জ্বল আবহাওয়ায় তুলো ভালোভাবে উৎপন্ন হয়। এখানকার আসোয়ান, আসিউড, কুইনা উল্লেখযোগ্য তুলা উৎপাদক অঞ্চল। এখানে গিজা 80,83,90,91 প্রজাতির দীর্ঘ আঁশযুক্ত তুলো চাষ করা হয়।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...