মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০

দক্ষিণ ভারতের অধিক কফি চাষ হয় কেন?

   দক্ষিণ ভারতের অধিক কফি চাষ হয় কেন?


       ভারতের দক্ষিণের কর্ণাটক (60%),কেরালা (21%) ও তামিলনাড়ু (18%) রাজ্যে প্রায় সম্পূর্ণ কফি উৎপাদিত হয়। এই অঞ্চলে অ্যারাবিক ও রোবাস্টা এই দুই ধরনের কফি চাষ হয়। এই অঞ্চলে অধিক কফি উৎপাদিত হওয়ার কারণ গুলি হল-

                                                



ক) প্রাকৃতিক কারণ


i) ভূপ্রকৃতি

      কফি বাগিচা গড়ে তোলার উপযোগী বন্ধুর অসমতল পাহাড়ি জমি দক্ষিণ ভারতের বাবাবুদান, নীলগিরি, কার্ডামম প্রভৃতি অংশে দেখা যায়। 500-1000 মিটার উচ্চতায় রোবাস্টা এবং 1000-1500 মিটার উচ্চতায় অ্যারাবিক কফি চাষ করা হয়।


ii) বৃষ্টিপাত

     দক্ষিণ ভারতের নীলগিরি, আনাইমালাই, পালনি, কার্ডামম পাহাড়ে 100-250 সেন্টিমিটার বৃষ্টিপাত ঘটায়। প্রকৃতপক্ষে আরাবিয়া কফির জন্য 150-250 সেন্টিমিটার এবং রোবাস্টা কফির জন্য  100-200 সেন্টিমিটার বৃষ্টিপাতের প্রয়োজন হয় যা এই অঞ্চলে সহজেই ঘটে।


iii) উষ্ণতা

      কফি চাষের জন্য 15°-30°সেলসিয়াস উষ্ণতার প্রয়োজন হয় যা দক্ষিণ ভারতের কর্ণাটক, কেরালা ও তামিলনাড়ু রাজ্যের  পরিলক্ষিত হয়।


iv) মৃত্তিকা

     জৈব পদার্থ সমৃদ্ধ অম্লধর্মী মৃত্তিকা কফি চাষের জন্য উপযুক্ত। তামিলনাড়ুর ও কর্নাটকের বাবাবুদান পাহাড় অঞ্চলের লাল রংয়ের জৈব পদার্থ সমৃদ্ধ মৃত্তিকা কফি চাষের উপযোগী পরিবেশ সৃষ্টি করে।


খ) ঐতিহাসিক কারণ

          ব্রিটিশ শাসনকালে ইংরেজরা দক্ষিণ ভারতে কফি চাষ শুরু করে বাণিজ্যের উদ্দেশ্যে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা যায় ইংরেজরা বাণিজ্যিকভিততে কফি চাষ শুরু করেন 1840 সাল নাগাদ।



৭টি মন্তব্য:

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...