বুধবার, ১৪ অক্টোবর, ২০২০

ভারতের উপর জেট বায়ুর প্রভাব

 ভারতের উপর জেট বায়ুর প্রভাব আলোচনা করো

            ভারতের উপর ক্রান্তীয় পূবালী জেট বায়ু এবং উপক্রান্তীয় পশ্চিমী বায়ুর প্রভাব দেখতে পাওয়া যায়। এরমধ্যে ক্রান্তীয় পূবালী জেট বায়ু বর্ষাকালে ও উপক্রান্তীয় পশ্চিমী জেট বায়ু শীতকালে প্রবাহিত হয়। ভারতের জলবায়ুকে এই দুই ধরনের জেট বায়ু নিন্মলিখিতভাবে নিয়ন্ত্রণ করে থাকে।

ক্রান্তীয় পূবালী জেট বায়ুর প্রভাব

      ক্রান্তীয় পূবালী জেট বায়ু জুন মাসে ভারতের উপর দিয়ে প্রবাহিত হয়। এইসময় বায়ুস্রোতটি চীনের দক্ষিণ উপকূল থেকে আরম্ভ করে 10° থেকে 15° উত্তর অক্ষাংশ বরাবর থাইল্যান্ড ও ভারত হয়ে পশ্চিমে সাহারা মরুভূমি পর্যন্ত বিস্তৃত হয়। মালয়েশিয়া থেকে ভারত পর্যন্ত এর গতিবেগ বেশি 100 - 200 কিলোমিটার/ঘন্টা থাকে। পশ্চিমে এর গতিবেগ কমতে থাকে। ভারতে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর আগমন এই বায়ুর ওপর অনেকটা নির্ভর করে। জেট বায়ু প্রবাহটি স্বাভাবিকের চেয়ে বেশি উত্তরে সরে গেলে মৌসুমী বায়ুর ছেদ দেখা যায়। এছাড়া বর্ষাকালে ভারতের উপর সৃষ্ট নিম্নচাপ, ঘূর্ণিঝড় সৃষ্টি এবং তার তীব্রতা জেট বায়ুর ওপর নির্ভর করে।

উপক্রান্তীয় পশ্চিমী জেট বায়ুর প্রভাব

      উপক্রান্তীয় পশ্চিমী জেট বায়ু অক্টোবর-নভেম্বর মাসে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ফিরে যাওয়ার পর ভারতে আবির্ভাব হয় এবং মে মাস পর্যন্ত ভারতে অবস্থান করে। ভারতে শীতের তীব্রতা এই পশ্চিমী জেট বায়ুর অবস্থান ও সক্রিয়তার উপর  নির্ভর করে। জেট বায়ু প্রবাহ যতই দক্ষিণে সরে যায়  শীতের তীব্রতা ততই বাড়তে থাকে। ফেব্রুয়ারি মাসে এই বাতাস সর্বাধিক দক্ষিনে অবস্থান করে। তারপর ধীরে ধীরে উত্তরে সরে যেতে থাকে।

         ভারতের আবহাওয়া ও জলবায়ুর উপর জেট বায়ুর প্রভাব সীমাহীন। শীতকাল এবং গ্রীষ্মকালের স্থায়িত্ব, বর্ষাকালের বৃষ্টিপাত, ঋতু পরিবর্তন প্রভৃতি জেট বায়ুর অবস্থান ও গতি প্রকৃতির ওপর নির্ভর করে।

৩টি মন্তব্য:

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...