শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০

জলবায়ু পরিবর্তনের প্রমাণ(Evidences of Climate Changes)

 জলবায়ু পরিবর্তন(Climate Changes)। জলবায়ু পরিবর্তনে প্রমাণ লেখ।।

        পৃথিবীর সৃষ্টির পর থেকেই জলবায়ু সর্বদা পরিবর্তিত হয়ে চলেছে। জলবায়ু পরিবর্তনের প্রমাণ গুলি হল,-


i) হিমবাহের অগ্রগমন ও পশ্চাদপসরণ

          পৃথিবীর বিভিন্ন হিমবাহ অধ্যুষিত অঞ্চলে হিমবাহের অগ্রগমন পশ্চাদপসরণ এর প্রকৃতি থেকে জলবায়ু পরিবর্তনের ইঙ্গিত পাওয়া গেছে। প্লাইস্টোসিন  যুগে এশিয়া, ইউরোপ এবং উত্তর আমেরিকার হিমবাহ অধ্যুষিত অঞ্চলে হিমবাহের অগ্রগমন এবং পশ্চাদপসরণ এর  প্রমাণ পাওয়া যায়।

ii) পলল ও লবণের সঞ্চয়

           পৃথিবীর বিভিন্ন অঞ্চলে সঞ্চিত পলিরাশি থেকে জানা যায় সুদূর অতীতে সেখানে কি ধরনের জলবায়ু বিরাজ করতো। এশিয়া, আফ্রিকা, আমেরিকা, অস্ট্রেলিয়া প্রভৃতি দেশের মরুভূমিতে লবনের খনির অবস্থান থেকে ওই অঞ্চলের অতীতের আদ্র জলবায়ুর উপস্থিতি ব্যাখ্যা করা যায়। বর্তমানে যেখানে লবনের খনি রয়েছে সেখানে অতীতে হ্রদ অবস্থান করতো। পরবর্তীতে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় জল বাষ্পীভূত হয়ে হ্রদ শুকিয়ে গিয়ে সঞ্চিত লবণের স্তর লবন খনিতে পরিণত হয়।

iii) জীবাশ্ম বিশ্লেষণ

             বিভিন্ন ধরনের উদ্ভিদ ও প্রাণিজ উৎস থেকে তখনকার প্রাকৃতিক পরিবেশ ও জলবায়ু সম্পর্কে স্পষ্ট ধারণা করা যায়। যেমন- প্লাংকটনের জীবাশ্ম সেখানকার ক্রান্তীয় ও উপক্রান্তীয় জলবায়ুর অস্তিত্বের নির্দেশ দেয়।

iv) সমুদ্রপৃষ্ঠের উচ্চতার তারতম্য

            আবহমন্ডলে গ্রিন হাউস গ্যাসের পরিমাণ বৃদ্ধির ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতার পরিবর্তন হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষায় জানা যায় যে সমুদ্রের জলের স্তর বৃদ্ধির ফলে বাংলাদেশ ও ভারতের সুন্দরবন অঞ্চলে জলমগ্ন তার সমস্যা দেখা দিতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...