মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০

হিউমিফিকেশন (Humification)

 

 হিউমিফিকেশন (Humification)

                উদ্ভিদের দেহাবশেষ যেমন- মূল, পাতা, কান্ড, ফুল, ফল প্রভৃতি ও প্রাণীর দেহাবশেষ মৃত্তিকায় কাঁচা জৈব পদার্থ হিসেবে যুক্ত হয়। এইসকল জৈব পদার্থ সূক্ষ্ম জীবাণু বা অণুজীব দ্বারা পাচিত হয় এবং ধীরে ধীরে পরিবর্তিত হয়ে এক অবিযোজিত কালো পদার্থের সৃষ্টি করে একে হিউমাস বলে। হিউমাস গঠনের এই প্রক্রিয়া হিউমিফিকেশন নামে পরিচিত। হিউমিফিকেশন চার প্রকার। যথা-

      অ) অবায়ুজীবী হিউমিফিকেশন
               জলাশয়, হ্রদ, পুকুর প্রভৃতি জলাশয়ের নিচে বায়ু বা অক্সিজেনের উপস্থিতিতে জৈব পদার্থের বিশেষ ধরনের পচন ঘটে একে হিউমিফিকেশন বলে। এক্ষেত্রে মিথেন, কার্বন-ডাই-অক্সাইড, হাইড্রোজেন প্রকৃতি গ্যাসের সৃষ্টি হয়।

      আ) আম্লিক হিউমিফিকেশন
                 যে সকল স্থানে চুনজাতীয় পদার্থ বা অন্য পরিপোষক এর অতি অভাব সেখানে যে হিউমিফিকেশন চলতে থাকে তাকে আম্লিক   হিউমিফিকেশন বলে। গুুল্ম জাতীয়উদ্ভিদ আচ্ছাদিত অঞ্চলে, পাইন জাতীয় উদ্ভিদ আচ্ছাদিত অঞ্চলে, শীতপ্রধান অঞ্চলে যেখানে জৈব পদার্থের পচন ব্যাকটেরিয়াা দ্বারা হয়না এবং জৈব পদার্থ সম্পূর্ণ জারিত হয় না সেখানে অম্লধর্মী জৈব পদার্থের সৃষ্টি হয়।
              এছাড়া সারাবছর ধৌত প্রক্রিয়া চলতে থাকায় মৃত্তিকার উপরে অবস্থিত বিভিন্ন রকম খনিজ পদার্থ যেমন- ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম প্রভৃতি মৃত্তিকার নিচের স্তরে সঞ্চিত হয় এবং উপরের মৃত্তিকা অম্লধর্মী হয়ে পড়ে।



        ই) মরুপ্রায় অঞ্চলের হিউমিফিকেশন
                  স্তেপ, প্রেইরি তৃণভূমি অঞ্চলে এই প্রকার হিউমিফিকেশন দেখা যায়। মৃত্তিকায় অধিক পরিমাণে জৈব পদার্থ সঞ্চিত হওয়ায় মৃত্তিকার রং হয় কালো।


        ঈ) উষ্ণ ও আদ্র ক্রান্তীয় অঞ্চলের হিউমিফিকেশন
                  নিরক্ষীয় ও ক্রান্তীয় অঞ্চলে এই প্রক্রিয়ায় হিউমাস সৃষ্টি হয়। উষ্ণতা ও বৃষ্টিপাত অধিক হওয়ায় জৈব পদার্থের অধিকাংশ খনিজকৃত হয়। ফলে জৈব পদার্থ কম থাকে।


       

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...