সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০

পৃথিবীর অভ্যন্তরে বিযুক্তি রেখা থাকার কারণ কি?

 পৃথিবীর অভ্যন্তর ভাগে ভূমিকম্প তরঙ্গের গতিবিধি পর্যালোচনা করে ভূত্বক, গুরুমন্ডল এবং কেন্দ্রমন্ডল এই তিনটি স্তরের সন্ধান পাওয়া গেছে। স্তর গুলির মধ্যে বিভিন্ন বিযুক্তি রয়েছে।



পৃথিবীর অভ্যন্তরে বিযুক্তি রেখা থাকার কারণ কি?


           আজ থেকে প্রায় 460 কোটি বছর আগে পৃথিবী সৃষ্টি হয়েছিল। তখন পৃথিবী ছিল প্রচন্ড উত্তপ্ত একটি গ্যাসীয় পিণ্ড। পরবর্তীতে পৃথিবী যতই শীতল হতে থাকে অপেক্ষাকৃত ভারী পদার্থ গুলি (লোহার, নিকেল) পৃথিবীর কেন্দ্রের দিকে থিতিয়ে পরে এবং অপেক্ষাকৃত হালকা পদার্থ (এ্যালুমিনিয়াম, সিলিকন) উপরে ভেসে ওঠে।


        ভূপৃষ্ঠ থেকে পৃথিবীর অভ্যন্তরে যতই গভীরে যাওয়া যায় পদার্থের ঘনত্ব, চাপ এবং তাপমাত্রা বৃদ্ধি পেতে থাকে। ফলে তাপমাত্রা, চাপ, ঘনত্ব, কাঠিন্য প্রকৃতির উপর নির্ভর করে ভূপৃষ্ঠ থেকে পৃথিবীর কেন্দ্র পর্যন্ত সমান বৈশিষ্ট্যযুক্ত কতকগুলি স্তরের সৃষ্টি হয়েছে।


        বর্তমানকালে ভূমিকম্প তরঙ্গের গতিবিধি পর্যালোচনা করে পৃথিবীর অভ্যন্তরের স্তর সম্পর্কে ধারণা পাওয়া যায়। তরঙ্গ গুলি দুটি স্তরের সংযোগস্থলে ভিন্ন আচরণ করে। যা দুটি স্তরের মধ্যে বিযুক্তি রেখা বা বিযুক্তি তল এর উপস্থিতিকে নির্দেশ করে।


        সুতরাং, বলা যায় বিভিন্ন স্তরের ঘনত্ব, তাপমাত্রা, চাপ, পদার্থের কাঠিন্যতা এবং তরলতা প্রভৃতি স্তর গুলির মধ্যবর্তীস্থানে বিযুক্তি রেখা সৃষ্টির জন্য দায়ী।

       


  

কনরাড বিযুক্তিরেখা-- সিয়াল ও সীমার মধ্যে অবস্থিত।

মোহ বিযুক্তিরেখা (30 কিলোমিটার) --ভূত্বক গুরুমন্ডল এর মাঝে অবস্থিত।

রিপিত্তি বিযুক্তিরেখা (700 কিলোমিটার)-- ক্রফেসিমা এবং নিফেসীমার মাঝে অবস্থিত।

গুটেনবার্গ বিযুক্তিরেখা  (2900 কিলোমিটার)-- গুরুমন্ডল ও কেন্দ্রমন্ডলের মাঝে অবস্থিত।

লেহমেন বিযুক্তিরেখা  (5100 কিলোমিটার)-- অন্তকেন্দ্র মন্ডল এবং বহি কেন্দ্রমন্ডল এর মাঝে অবস্থিত।


৩টি মন্তব্য:

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...