শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০

সমুদ্র তরঙ্গের ক্ষয় কার্যের প্রক্রিয়াসমূহ

         

     


  সামুদ্রিক ক্ষয়কার্যের প্রক্রিয়াসমূহ



সামুদ্রিক ক্ষয়ের নিয়ন্ত্রক

       সমুদ্র তরঙ্গের প্রভাব ছাড়াও উপকূল ভাগের কোন অংশে কতটা ক্ষয়প্রাপ্ত হবে তা নির্ভর করে কয়েকটি বিষয়ের ওপর।

উপকূল অঞ্চলের শিলার প্রকৃতি এবং ক্ষয় প্রতিরোধ ক্ষমতা।

উপকূলের উন্মুক্ততা।

সৈকত বা বেলাভূমির উপস্থিতি।

উপকূল ভাগের শিলাখণ্ডের আকৃতি বা আকার।



সমুদ্র তরঙ্গের ক্ষয়কার্যের প্রক্রিয়াগুলি


          সমুদ্র তরঙ্গের আঘাতে উপকূলভাগ ক্ষয়প্রাপ্ত  সমুদ্র তরঙ্গ যে প্রক্রিয়ায় উপকূলভাগ ক্ষয় করে সেগুলি হল-


1. জলপ্রবাহ ক্ষয়

     ছুটে আসা তরঙ্গ গুলি সজোরে উপকূলের শিলাখণ্ড গুলি কে ক্রমাগত আঘাত করে। হিসাব করে দেখা গেছে যেসকল তরঙ্গ উপকূলে আছড়ে পড়ে তার শক্তির পরিমাণ প্রতি বর্গ সেন্টিমিটার 50 কিলোগ্রাম। এর ফলে উপকূলের শিলা চূর্ণ-বিচূর্ণ হয়ে ক্ষয়প্রাপ্ত হয়।



2. অবঘর্ষ ক্ষয়

  

সমুদ্র তরঙ্গের মধ্যে বিভিন্ন আকৃতির শিলাখণ্ড, কাকর ,বালি প্রভৃতি থাকে। সমুদ্র তরঙ্গ যখন প্রচন্ড শক্তি নিয়ে উপকূলে আছড়ে পড়ে, তরঙ্গের মধ্যে থাকা ওই সকল শিলাখণ্ড, কাকর, বালি ইত্যাদির সঙ্গে উপকূলসহ তটভূমির ঘর্ষনে ওই অঞ্চলের শিলা  ক্ষয়প্রাপ্ত হয়। এটি অবঘর্ষ ক্ষয়।




3. র্ষণ  ক্ষয়


   সমুদ্রতরঙ্গ বাহিত বিভিন্ন আকৃতির শিলাখণ্ড পরস্পর সংঘর্ষের ফলে অপেক্ষাকৃত ছোট আকারের শিলাখণ্ডে পরিণত হয়। অবশেষে বালিতে পরিণত হয়। এটি ঘর্ষণ ক্ষয় নামে পরিচিত।



4. দ্রবণ ক্ষয়

  উপকূল অঞ্চলে চুনাপাথর, চক, ডলোমাইট প্রভৃতি দ্রাব্য শিলাস্তর থাকলে জলের সঙ্গে রাসায়নিক বিক্রিয়ায় শিলাস্তর গুলি দ্রুত দ্রবীভূত হয়ে অপসারিত হয়।



5. আবদ্ধ বায়ুর হঠাৎ সংকোচন ও প্রসারণ

  

       উপকূলবর্তী অঞ্চলে দারন, ফাটল, সন্ধিযুক্ত শিলায় যখন সমুদ্রতরঙ্গের জল আছড়ে পড়ে, তখন ঐসকল ছিদ্র বা ফাটলের মধ্যে আবদ্ধ বায়ু হঠাৎ সংকুচিত হয় এবং চারপাশের দেওয়ালে প্রচন্ড চাপ দেয়। জল অপসারিত হলে সংকুচিত বায়ু বিস্ফোরণ ঘটিয়ে প্রসারিত হয়। ফলে শিলা চূর্ণ-বিচূর্ণ হয়।



6.  ক্ল্যাপোটিস


       ক্ল্যাপোটিস শব্দটি ক্ল্যাপ অর্থাৎ করতালি থেকে এসেছে। উপকূল ভাগ গভীর হলে সমুদ্রতরঙ্গ ভৃগুতটে ধাক্কা খেয়ে না ভেঙে সমুদ্রের দিকে ফিরে যায়। এই প্রত্যাবর্তনকারী তরঙ্গ এবং সমুদ্র থেকে আগত অগ্রগামী তরঙ্গ পরস্পরের দুদিক থেকে এসে মিলিত হয়ে এক জায়গায় দাঁড়িয়ে উঠানামা করে। এই বিশেষ ধরনের তরঙ্গকে ক্লাপটিস বলে।


     


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Monsoon Though (মৌসুমী ট্রাফ)//Break of Monsoon বা বৃষ্টিপাতের ছেদ//Onset Vortex//N.L.M.(Normal Limit of Monsoon)

 Monsoon Though (মৌসুমী ট্রাফ) কি?       বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিম্নচাপ অবস্থান করলে তাকে Though বলে। মৌসুমী বায়ু ভারতে আগমনের পূর্বে 5 ডিগ...